Toshiba Photocopy Machine কয়েকটি সমস্যা ও সমাধান

ফটোকপি মেশিন বলতে উৎপাদিত নকল ও প্রতিলিপি কে ফটোকপি বলা হয়ে থাকে। অথাৎ আপনার কোন কাগজপত্রাদির নকল কপি বা প্রতিলিপি করাকে সাধারণত ফটোকপি বলা হয়। এই ফটোকপি মেশিনগুলোতে আলোক চিত্রানুলিপি প্রযুক্তি ব্যবহার করা হয়। এই মেশিন প্রস্তুতকারী বিভিন্ন কোম্পানী বিদ্যমান রয়েছে। তবে বাজারে যে মেশিনগুলো আসে তার মধ্যে TOSHIBA কোম্পানীর মেশিনগুলো সবচেয়ে বেশি পারফরম করে। ভালো পারফরম করার পরও এই মেশিনগুলোর অনেক সমস্যা পরিলক্ষিত হয়। কিন্তু আমরা হয়তো অনেকেই জানিনা যে, এই মেশিনগুলো কিভাবে ব্যবহার করলে আলো ভালো ফলাফল পাওয়া যেতে পাারে। আজকে এই কনটেন্ট এ আমরা সেই বিষয়টিই আলোচনা করব। সবকিছু বিস্তারিত ভাবে জানার জন্য পুরো কনটেন্টটা পড়ুন।


ফটোকপি মেশিনের ৫টি সমস্যা ও সমাধান

  • ছাপা ভালো না হওয়া
  • চার্জার নষ্ট হয়ে যাওয়া
  • একসাথে অধিক পেপায় টানা
  • ড্রাম নষ্ট হয়ে যাওয়া
  • পেপার আটকানো

ছাপা ভালো না হওয়া

TOSHIBA 2060, TOSHIBA 2860, 45 এই মডেলের মেশিনগুলোর বেশির ভাগ সমস্যা হয় মাঝে মাঝে ছাপা ভালো হয় না এরকম। এর পিছনে অনেক কারণ রয়েছে। বিভিন্ন কারণে ছাপা ভালো নাও হতে পারে। প্রথমত এই মেশিনগুলো ব্যবহারে ভালো ছাপা পেতে হলে মেশিন প্রতিদিনই কিছুটা সময় চালাতে হবে এবং কিছু কপি করতে হবে। এছাড়াও ভালো মানের কালি ব্যবহার করতে হবে। কোন ক্রমেই ডাষ্ট কালি ব্যবহার করা যাবে না। ডাষ্ট কালি ব্যবহার করলে এমনিতেই ছাপা খারাপ হয়। অনেক সময় দেখা যায় ব্রেড ভালো না থাকার কারণে ছাপার উপর দাগ আসে। এ ধরনের সমস্যার জন্য আপনাকে অবশ্যই ব্লেড ভালো আছে কি না তা পরীক্ষা করে তবেই মেশিন চালাতে হবে। অন্যথায় আপনার মেশিন ভালো ছাপা দিতে পারবে না। আবার উপরের গ্লাস এ ময়সা বা ধুলো বালি জমার কারনেও মেশিনে ভালো ছাপা আসবে না। কারণ যেহেতু মেশিন আলোক চিত্রানুলিপির মাধ্যমে কাজ করে তাই উপরের আলোক রশ্নির গ্লাসগুলো ময়লা পড়লে নকল বা ফটোকপির উপর হালকা আকারে কালির ছাপ আসতে পারে। মূলত এ ধরনের সমস্যায় এই বিষয়গুলো খেয়াল করলেই ভালো ছাপা পাওয়া সম্ভব।

চার্জার নষ্ট হয়ে যাওয়া

এই মেশিনগুলোর চার্জার নষ্ট হওয়া একটি কমন সমস্যা। বেশির ভাগ ব্যবহারকারীই এই ধরনের সমস্যায় পড়েন। দেখা যায় কোন ব্যবহারকারী নতুন চার্জার লাগিয়েছেন। কিছুদিন ব্যবহার করে বন্ধ করে রেখেছেন। বন্ধ রাখার কারণে মেশিন এর চার্জারটিতে কার্বন জমা পড়ে। কার্বন জমা পড়ার কারণে চার্জার দিয়ে ভালো চার্জ বা হিট না হওয়ার কারণে মেশিন ভালো ফলাফল দেয় না। যার কারণে খুব অল্প দিনেই আবার নতুন চার্জার লাগাতে হয়। এ ধরনের সমস্যায় আপনাকে চার্জার ৪/৫ দিন অন্তর অন্তর খুলে ভালো করে পরিষ্কার করতে হবে। রেগুলার পরিষ্কার করলে আরো ভালো হয়। কারণ প্রতিদিন ফটোকপি করার জন্য এর উপর কিছুটা ছিটে কালি পড়ে যার জন্য চার্জার কানেকশন জায়গাতে কার্বন জমে তাড়াতাড়ি। আবার অনেক সময় দেখা যায় চার্জার এর তার চার্জার এর বডিতে ভেদ করে ঢুকে গেছে। এ ধরনের সমস্যার জন্য আপনাকে চার্জার তার যাতে চার্জার বডিতে না ঢোকে সেদিকে খেয়াল রাখতে হবে। চাইলে আপনি চার্জার তার যাতে বডিতে না স্পর্শ করে তার জন্য হালকা আকারে টেপ ব্যবহার করতে পারেন।

এক সাথে অধিক পেপার টানা

এক সাথে অধিক পেপার টানা অনেক ক্ষেত্রে দেখা যায়। এর প্রধান কারণ হচ্ছে পেপার টানার রাবার নষ্ট হয়ে যা্ওয়া। অথাৎ একটি রাবার একটি নির্দিষ্ট পরিমাণ কপি পর্যন্ত পেপার ভালো ভাবে টানতে সক্ষম। উক্ত পরিমাণ পেপার টানা অথাৎ অভার হয়ে গেলে তখন এটিকে পরিবর্তন করে নতুন পেপার রাবার বসাতে হয়। আবার অনেক সময় দেখা যায় পেপার/কাগজ ডেম হওয়ার কারণেও এক সাথে অনেকগুলো পেপার ডুকে যায়। পেপার ডেম হওয়া অথাৎ পেপারগুলো শুষ্ক স্থানে নো রাখার কারণে এরকম হয়। সব সময় পেপার শুকনো জায়গায় রাখতে হবে। অন্যথায় স্যাতসঁ্যাতে জায়গায় পেপার রাখলে এরকম সমস্যায় পড়তেই হবে।

ড্রাম নষ্ট হওয়া

ড্রাম নষ্ট হওয়া এটিও আরেক কারণ টোশিবা ফটোকপিয়ার এর। ড্রাম নষ্ট হবে এটা স্বাভাবিক। কিন্তু অকারণে যদি ড্রাম নষ্ট হয় তাহলে ব্যাপারটা খারাপ দিকেই যায়। অনেক সময় লক্ষ করা যায় ফটোকপি মেশিন অপারেটরের অদক্ষতার কারণেও ড্রাম নষ্ট হয়। এর পিছনে কিছু কিছু কারণ রয়েছে। যেমন, খারাপ ব্লেড ব্যবহারের কারণেও ড্রাম নষ্ট হয়। ডাষ্ট কালি ব্যবহারের কারণেও ড্রাম নষ্ট হয়। আবার অনেক মোটা বা পুরু কাগজ ব্যবহারের কারণেও ড্রাম নষ্ট হয়। এসব দিক খেয়াল করে মেশিন চালালেই ড্রাম বেশিদিন ব্যবহার করা যায়।

পেপার আটকানো

পেপার আটকানো ফটোকপি মেশিনের আরেকটি সমস্যা। দেখা যায় যে অনেক গুলো কপি করতে বসেছেন কিন্তু মাঝে মাঝেই পেপার আটকিয়ে যাচ্ছে। এর অন্যতম প্রধান কারণ হচ্ছে খুবই নরমাল পেপার ব্যবহার এবং পেপারটি স্যাতস্যাতে জায়গায় রাখার জন্য ড্যাম হয়ে যাওয়া। সাধারণ এই সমস্যা কারণেই পেপার আটকে যায়। এছাড়াও অনেক সময় ডিটরোলার এর পেপার লট নষ্ট হওয়ার কারণেও ফটোকপি মেশিনের কাগজ আটকায়।

আপনি ভালো পারফরম পেতে চাইলে অবশ্যই আপনাকে টোশিবা কোম্পানীর ফটোকপি মেশিন ব্যবহার করা উচিত। অন্য কোম্পানী গুলোও যে খারাপ সার্ভিস দেয় তা নয়। কিন্তু টোশিবা কোম্পানীর মেশিনগুলোই বাজারে সচরাচর বেশি দেখা যায়। উপরোক্ত সমস্যাগুলো প্রায়ই লক্ষ করা যায়। আবার ব্যবহারের নির্দেশিকা গুলো মেনে ব্যবহার করলে ভাল পারফরমও করে। তাই উপরোক্ত সমস্যা বর্ণানায় উল্লেখিত বিষয়গুলো ভালো করে খেয়াল করে চালালেই মেশিন ভালো সার্ভিস দেয়। এ বিষয়ে আর কোন জিজ্ঞাসা থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট এর উত্তর আপনার যথাযথ সময়েই দিয়ে থাকি। আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন।
Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad