লিওনেল মেসি | মেসির গোল সংখ্যা | মেসির মোট গোল ৮০০ মাইলফলক এর পথে

ফুবটল ভক্তদের নজর এখন আগামী শুক্রবার সকালের দিকে। বিশ্বকাপ জয়ের পর প্রথমবারের মতো তিন তারকা জার্সিতে মাঠে নামবেন নিওনেল মেসি এবং তার দল। আগামী শুক্রবার একটি প্রীতি ম্যাচে অংশগ্রহণ করবে লিওনেল মেসি এবং তার দল। 

মেসির গোল সংখ্যা


প্রীতি ম্যাচটি দিয়ে অনন্য এক উচ্চতায় ওঠার সুযোগ আছে মেসির। বর্তমানে ৭৯৯টি গোলের মালিক আর্জেন্টাইন অধিনায়ক নিওয়েন মেসির। আর মাত্র একটি গোল পেলেই স্পর্শ করবে ৮০০ গোলের নতুন মাইলফলক।

কিন্তু প্রশ্ন হচ্ছে গোলটি ফিফার আনুষ্ঠানিক স্বীকৃতি পাবে তো। যদিও কয়দিন আগ পর্যন্ত এ নিয়ে কোন সন্দেহ ছিল না। তবে নিয়মে অধিক পরিবর্তন এবং কোচ এর পরিবর্তন করে খেলতে এসেছে পানামা। তাই এটি আর্ন্তজাতিক ম্যাচ হিসেবে স্বীকৃতি পাবে কি না এ নিয়ে তৈরি হয়েছে সংশয়। 

ফিফার নিয়মে দু ধরনের অফিসিয়াল ম্যাচ আছে। একটি হলো বিশ্বকাপ বাছাই পর্য এবং আরেকটি হলো ফিলার প্রীতি ম্যাচ। প্রথম ক্যাটাগরির ম্যাচ গুলোতে বলা হচ্ছে ফিফার সদস্য দেশগুলোর দুটো দেশই ১ম সারির হতে হবে। 

ফিফার নিয়মে আরো বলা আছে শীর্ষ জাতীয় আর্ন্তজাতিক ম্যাচ বলতে সেই ম্যাচ গুলোকে বোঝায় যেখানে অংশগ্রহণকারী দুটি দল জাতীয় দল হতে হবে এবং আরেকটি বলা আছে ফিফা কনফিসেন্স অন্যান্য আর্ন্তজাতিক সংগঠনগুলোকে অনুমোদন দিবে। এসকল তথ্যের ভিত্তিতে বলা যায় আর্জেন্টিনা বনাম পানামা এবং আর্জেন্টিনা বনাম পুরাপল ম্যাচ দুটি আর্ন্তজাতিক ম্যাচ। কিন্তু প্রতিপক্ষ যদি যুবদল হয় কিংবা কফ দল হয় তবে ম্যাচ দ্বিতীয় বা তৃতীয় সারিতে নেমে যাবে। 

পূর্বের রেকর্ড এ রেকর্ড এ এখন পর্যন্ত ১০২৮ টি আর্ন্তজাতিক ম্যাচ খেলেছে আর্জেন্টিনা এবং তার দল। এর মধ্যে তিনশটি শীর্ষ সারির মর্যাদা পায়নি। সর্বশেষ এ ধরনের ম্যাচ খেলেছে তারা বার্সেলোনার বিপক্ষে। লিওয়েন মেসির অভিশেষের আগে সেই ম্যাচে আর্জেটিনা জিতেছিল ৩-০ গোলে। তবে এখন পর্যন্ত ম্যচ দুটি প্রথম সারির মর্যাদা পাওয়া নিয়ে কোনো সন্দেহ নেই। 

মেসি যদি এই ম্যাচ এ গোল করেন তাহলে মেসি ৮০০ গোলের মাইলফলক অর্জন করবে তা নিয়েও কোন সন্দেহ নেই। অথাৎ আগামী ম্যাচ এ যদি মেসি একটি গোল পান তাহলে তার মোট গোল সংখ্যা হবে ৮০০। আগামী ম্যাচের গোল হলেই মেসি ৮০০ গোলের নতুন মাইলফলক করতে যাচ্ছেন। 
Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad