অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার উপায় (নতুন নিয়ম)

ভোটার আইডি কার্ড এর তথ্য এখন অনলাইনে খুব সহজেই চেক করতে পারবেন। মোবাইল ফোন এর মাধ্যমেও চেক করা যাবে আবার কম্পিউটার ব্রাউজার ব্যবহার করেও ছবি সহ ভোটার আইডি কার্ড চেক করা যাবে। অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করতে কয়েক পদ্ধতি অবলম্বন করা যাবে। পুরাতন বা নতুন সকল ধরনের ভোটার আইডি কার্ডই চেক করা যাবে এই পদ্ধতিগুলোতে। 



বর্তমানে যারা নতুন ভোটার হচ্ছেন তাদের এখন আর নির্বাচনী অফিস থেকে সাধারণত ভোটার আইডি কার্ড প্রদান করা হচ্ছে না। তাদেরকে মূলক স্মার্টকার্ড দেওয়ার জন্যই লেমিনেটিং করা কার্ডটি আর প্রদান করা হচ্ছে না। তবে তাদের বর্তমান কার্যাবলী সম্পাদনের জন্য অনলাইন কার্ড দেওয়া হচ্ছে। অথাৎ অলনাইন খুলে দেওয়া হয়েছে যাতে নতুন ভোটারগণ তাদের ভোটার আইডিকার্ড অনলাইন থেকে তুলে নিতে পারেন। উল্লেখ্য পুরাতন ভোটারগণ এই কার্ড ডাউনলোড এর সুযোগ পাচ্ছেন না। তাদের এই সুযোগটি নিতে হলে কোন একটি ক্যাটাগরিতে গিয়ে আবেদন ফি প্রদান সাপেক্ষে অনলাইন আবেদন করে এই সার্ভার খুলে নিতে পারেন। 

ভোটার আইডি কার্ড চেক করবেন কিভাবে?

অনলাইনে ভোটার আইডি চেক করা খুবই সহজ।আজকে তিনটি পদ্ধতি শেয়ার করবো আপনাদের সাথে। 
প্রথমত, অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনি মোবাইল ফোন অথবা কম্পিউটার ব্রাউজার ব্যবহার করে services.nidw.gov.bd ভিজিট করুণ। এরপর আপনার যদি ‍পূর্বে থেকে নিবন্ধন করা না থাকে তাহলে নিবন্ধন করে প্রবেশ করুণ। আর পূর্বে থেকে নিবন্ধন করা থাকলে শুধু মাত্র আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর ও আপনার ফেস দিয়ে লগইন করুন। তাহলেই আপনার ভোটার আইডি চেক করতে পারবেন। 

দ্বিতীয়ত, অনলাইনে ভোটার আইডি চেক করার জন্য land.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন। এটি বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট। বাংলাদেশ সরকারের সকল ওয়েবসাইট ই প্রায় একটি আরেকটির সাথে কানেটটেড করা। আর বর্তমানে জমি সংক্রান্ত সকল কাগজপত্রাদির স্বচ্ছতা নিশ্চিত করেতে নামজারীর ক্ষেত্রে ভোটার আইডি সার্ভার কানেক্ট করা হয়েছে। এখানে আপনি চাইলে খুব সহজেই আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর, নিজের জন্ম তারিখ এবং একটি সচল মোবাইল নম্বর ব্যবহার করে আপনার ভোটার আইডি চেক করতে পারেন। 

তৃতীয়ত, ভোটার আইডি কার্ড এর তথ্য অনলাইনে দেখার আরো একটি সহজ পদ্ধতি হলো www.mygov.bd ভিজিট করা। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এ টু আই প্রকল্পের একটি ওয়েব সার্ভার। এই সার্ভারটিও ভোটার আইডির সার্ভারের সাথে কানেক্টেড করা। এখানে সরকারি বিভিন্ন সেবার আবেদন করা যায়। এটি ব্যবহার করতে প্রথমে এখানে একটি ইউজার তৈরি করতে হয়। আর ইউজার তৈরি করা খুবই সহজ। একটি সচল মোবাইল নম্বর দিয়েই ইউজার তৈরি করা যায়। তারপর প্রোফাইল অপশনে গিয়ে আপনার ভোটার আইডি নম্বর দিলেই সকল তথ্য দেখানো হয়। এমনকি আপনার জাতীয় পরিচয়পত্রের ছবিও দেখানো হয়। 

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

ভোটার আইডি কার্ড অনলাইন কপি সংগ্রহ করতে চান। তাহলে আপনাকে ভিজিট করতে হবে services.nidw.gov.bd ওয়েবসাইট এ। শুধুমাত্র নতুন ভোটাররাই ভোটার আইড কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। পুরাতনদের মধ্যে যারা কার্ড হারিয়ে, ঠিকানা পরিবর্তন অথবা নষ্ট হওয়ার কারণে নতুন কার্ড এর আবেদন করেছেন শুধুমাত্র তারাই কার্ড এর অনলাইন কপি নিতে পারবেন। এর জন্য প্রথমে উক্ত ওয়েবসাইট এ প্রবেশ করে নিবন্ধন সম্পন্ন করে লগইন করতে হবে। এরপর আপনাকে ডাউনলোড ট্যাব এ ক্লিক করলেই আপনার কার্ড এর অনলাইন কপি পেয়ে যাবেন। 

ভোটার আইডি কার্ড সংশোধন করার উপায়?

ভোটার আইড কার্ডে অনেকেরই ভুল রয়েছে। আপনি যদি ভোটার আইডি কার্ড সংশোধন করতে চান তাহলে আপনাকে services.nidw.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করে নিবন্ধন সম্পন্ন করে লগইন করতে হবে। এরপর আপনার প্রোফাইল ট্যাব এ প্রবেশ করতে হবে। এবার বাম পার্শ্বের উপরের দিকে এডিট ট্যাব এ প্রবেশ করতে হবে। তারপর আপনার যা যা সংশোধন প্রয়োজন সেগুলো সংশোধন করে পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে। এবার আপনাকে নির্ধারিত ফি পরিশোধ শেষে আপনার সংশোধনীগুলোর স্বপক্ষে প্রয়োজনীয় প্রমানক সংযুক্ত করেত হবে। তারপর সাবমিট করতে হবে। এরপর কর্তৃপক্ষ আপনার আবেদনটি যাচাই বাছাই অন্তে মঞ্জুরীর হয়েছে কিনা তা একটি ক্ষুদে মোবাইল বার্তার মাধ্যমে জানিয়ে দিবে। তখন আপনি আপনার নতুন কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন। 

শেষ কথা: 

উপরোক্ত পদ্ধতিগুলো থেকে আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারেন। তবে ভোটার আইড কার্ড চেক করার সবচেয়ে সহজ পদ্ধতি হলো services.nidw.gov.bd থেকে ভেরিফাই করে চেক করা। তাছাড়াও উপরের আলোচিত সার্ভার গুলো থেকেও আপনি চাইলে চেক করে নিতে পারেন। 
Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad