ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা- (ভোটার তালিকা ডাউনলোড)

ভোটার তালিকা কি এটা হয়তো আমরা অনেকেই জানি। আবার অনেকেই জানিও না। যাহারা জানি যে ভোটার তালিকা কি তাহারা বিভিন্ন সময়ে খোজ করনে যে ভোটার তালিকা কোথায় পাওয়া যায়। অথবা ইউনিয়ন  ভিত্তিক ভোটার তালিকা কোথায় পাব। ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা দেখার উপায় কি ? অথবা কিভাবে ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করতে পারি। এরকম বহু প্রশ্ন অনেকের মাথাই  ঘুরপাক খায়। ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা দেখার উপায় কি আজকের এই পোস্টে আমরা বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করবো। আলোচ্য নির্দেশনা মোতাবেক যে কেউ ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা সংগ্রহ করতে পারেবন। 


যাহারা ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা খুজে থাকেন তাদের বলবো ভোটার তালিকা মূলত ইউনিয়ন ভিত্তিক ই প্রকাশ করা হয়ে থাকে। ইউনিয়ন ভিত্তিক ছবি সহ ভোটার তালিকা পাওয়া যায়। তবে যাহারা অনলাইনে ইউনিয়ন ভিত্তিক ছবি সহ ভোটার তালিকা সার্চ করে থাকেন তাদের বলবো ছবি সহ ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা আদৌ পাওয়া সম্ভব নয়। কারণ ভোটার তালিকা সাধারণত বাংলাদেশ নির্বাচন কমিশনের একটি সম্পত্তি। শুধুমাত্র নির্বাচন কালিন সময়ে এই ছবি সহ ভোটার তালিকা প্রকাশ করা হয়ে থাকে। 

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা মূলত ‍তিনটি জায়গা থেকে সংগ্রহ করতে পারেন। নিম্নে ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা সংগ্রহের তিনটি পদ্ধতি তথা জায়গার বিস্তারিত আলোচনা করা হলো। 

ভোটার তালিকা ডাউনলোড- প্রথমত:

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা সংগ্রহের সুবর্ণ সুযোগ হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচনকালীন সময়। অথাৎ নির্বাচন কমিশন যখন স্থানীয় সরকার নির্বাচন পরিচালনা করে তখন এই তালিকা প্রকাশ করা হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ইউপি সদস্য / মেম্বর, মহিলা মেম্বরগণ যাহারা নির্বাচনে প্রতিদ্বন্দিতা করেন তাহারা যেদিন প্রতীক বরাদ্দ পান সেদিন স্থানীয় নির্বাচন কমিশন থেকে তাদের ইউনিয়ন ভিত্তিক ছবি সহ ভোটার তালিকার একটি সিডি দেওয়া হয়। পরবর্তী প্রার্থীগণ নিজেদের কম্পিউটার প্রিন্টার অথবা পার্শ্ববতী কোন প্রেস অথবা কম্পিউটার দোকান অথবা ফটোকপি দোকান থেকে এই ছবিসহ ভোটার তালিকা প্রিন্ট করে নেন। আপনার প্রয়োজন হলে ওই স্থানীয় সরকার নির্বাচন অথাৎ ইউনিয়ন চেয়ারম্যা, মেম্বর অথবা মহিলা মেম্বরদের নিকট থেকে আপনার নিজ এলাকার ইউনিয়ন ভিত্তিক ছবি সহ ভোটার তালিকা এভাবে সংগ্রহ করতে পারেন। 

নির্বাচন কমিশন ভোটার তালিকা- দ্বিতীয়ত:

উপরোক্ত ধাপ ছাড়াও আপনি সংশ্লিষ্ট স্থানীয় নির্বাচন অফিসে গিয়ে আপনার নিজের ছবি সহ ভোটার তালিকা দেখতে পারেন। তবে এক্ষেত্রে আপনি শুধু মাত্র এই পদ্ধতি অবলম্বর করে নিজের ছবিসহ ভোটার তালিকা দেখতে পারেন। এছাড়াও আপনি যদি অন্য কাহারো তা অথবা পুরো ইউনিয়নের ভোটার তালিকা সংগ্রহ করতে চান তাহলে আপনাকে জনপ্রতিনিধি হিসেবে স্থানীয় নির্বাচনী অফিসে সাদা কাগজে পুরো ইউনিয়নের ছবিসহ ভোটার তালিকার সিডি প্রাপ্তির জন্য প্রয়োজনীয় ব্যাংক ড্রাফট সহ আবেদন করতে হবে। আপনার আবেদনটি মঞ্জুর হলে উপজেলা নির্বাচনী অফিস থেকে আপনাকে ছবি সহ ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকার একটি সিডি দেওয়া হবে। তখন আপনি ছবি সহ ভোটার তালিকা প্রিন্ট করে নিতে পারবেন। 

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf- তৃতীয়তঃ 

উপরোক্ত দুইটি পদ্ধতি তথা জায়গা ছাড়াও আপনি আরো একটি উপায়ে ইউনিয়ন ভিত্তিক ছবি সহ ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে খোজ করতে হবে আপনার স্থানীয় নির্বাচনী অফিস এলাকার পার্শ্ববর্তী কম্পিউটার দোকানগুলোতে। কারণ নির্বাচনের সময় বেশিরভাগ জনপ্রতিনিধিই তাদের প্রাপ্ত সিডিটি যেকোন কম্পিউটার দোকানে গিয়ে ছবি সহ ভোটার তালিকা প্রিন্ট করে নেন। আর ওই কম্পিউটার দোকানদারগুলোর নিকট ওই সিডিতে থেকেই যাই। প্রায়ই দেখা যায় তাহারা পরবর্তীতে বিভিন্ন দরকারের জন্য ওই  ভোটার তালিকার সিডিটি সংরক্ষন করে রাখেন। আপনি চাইলে তাদের নিকট থেকে ভোটার তালিকা সগ্রহ করতে পারেন। 

শেষ কথা: বাংলাদেশের ভোটার তালিকা দেখার উপায়

ইউনিয়ন  ভিত্তিক ভোটার তালিকা আপনি যদি পাগলের মতো অনলাইনে খুজে বেড়াও তাও কোথাও পাবেন না। কারণ এটি অনলাইনে প্রকাশ করা হয় না। ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা সংগ্রহনের প্রথমত উপায় হলো স্থানীয় ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় জনপ্রতিনিধিদের নিকট থেকে সংগ্রহ করা। দ্বিতীয়ত উপায় হলো নির্বাচনী অফিস থেকে অথবা নির্বাচনী অফিস এ আবেদন করে সংগ্রহ করা। আর তৃতীয় উপায হলো স্থানীয় কম্পিউটার দোকানগুলো খোজ করে যদি থাকে তাদের নিকট থেকে সংগ্রহ করা।

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad