জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন

জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন করতে প্রথমেই প্রয়োজন ডিজিটাল জন্ম নিবন্ধন কপি। অথাৎ ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ নম্বর এবং জন্ম তারিখ হলেই আপনি কোভিড-১৯ টিকা গ্রহণের জন্য আবেদন করতে পারবেন। কিভাবে জন্ম নিন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন করবেন তা জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। 


জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন করার উপায়

জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন

জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন করতে প্রথমেই আপনাকে প্রবেশ করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সুরক্ষা ওয়েবসাইট https://surokkha.gov.bd/ তে। আপনি সুরক্ষা ওয়েব পোর্টালে প্রবেশ করলেই নিচের চিত্রের মতো একটি আইকনিক ইন্টারফেস দেখতে পাবেন। 



এরপর আপনি জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন করতে কোভিড-১৯ নিবন্ধন ফরম এর বাম পার্শ্বের জন্ম নিবন্ধন সার্টিফিকেট ট্যাব/মেনুতে ক্লিক করুণ। জন্ম নিবন্ধন সার্টিফিকেট ট্যাব/মেনুতে ক্লিক করতে নিম্নোক্ত চিত্রের মতো একটি তথ্য ফরম আপনার সামনে প্রদর্শন করানো হবে। 



এবার প্রদর্শিত ফরম এ আপনার জন্ম সনদ নম্বর এবং জন্ম তারিখ (জন্ম সনদ অনুযায়ী) সঠিক ভাবে ইনপুট করুণ। এরার নিচের দিকে দেখুন যাচাইন করুন নামক একটি ক্যাপচা ভেরিফিকেশন ট্যাব/মেনু আছে। এবার উক্ত ট্যাব এ প্রদর্শিত ক্যাপচাটি প্রবেশ করিয়ে যাচাই বাটন এ ক্লিক করুণ। 



আপনার সাবমিট করা জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ যদি সঠিক থাকে তাহলে এবার নিবন্ধনকারীর তথ্য হেডিং এ আপনার নিজের নাম (ইংরেজীতে) দেখানে হবে এবং সেই সাথে অসম্পূর্ণ একটি ফরম ও দেখানো হবে। এবার  আপনি সেই অসম্পূর্ণ ফরমটি পূরণ করুণ। ফাকা ঘরে একটি সচল মোবাইল নম্বর বসান। এবার বর্তমান ঠিকান (যে ঠিকানায় ভ্যাকসিন গ্রহণ করতে ইচ্ছুক) মেনুর ফরম টি আপনার বিভাগ, জেলা, উপজেলা/সিটি কর্পোরেশন,  ইউনিয়ন/পৌরসভা এবং ওয়ার্ড নম্বর সঠিক ভাবে বসিয়ে দিন। এবার যে কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক ট্যাব এ আপনার পছন্দের কেন্দ্রটি নির্বাচন করুণ। 



সর্বশেষ ধাপে “আমি শপথ করিয়া বলিতেছি যে, এই ফরমে বর্ণিত তথ্যাদি আমার জ্ঞান ও বিশ্বাস মতে সম্পূর্ণ সত্য” এই বক্সে টিক মার্ক করে দিন। এবার নিচের দিকের সংরক্ষণ কলুন বাটনে ক্লিক করুণ। 

আপনি যখন সংরক্ষণ বাটনে ক্লিক করবেন এবার আপনির সামনে একটি নতুন ইন্টারফেস প্রদর্শিত হবে। নতুন ইন্টার ফেস এ মোবাইল নম্বর ফেরিফিকেশন প্রসেস আসবে। অথাৎ আপনার ব্যবহৃত মোবাইল নম্বরটির মেসেজ অপশন চেক করুণ। দেখবেন সুরক্ষা ওয়েব পোর্টাল থেকে আপনাকে একটি ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড পাঠানো হয়েছে। এবার আপনি ওই ভেরিফিকেশন কোনটি বসিয়ে সাবমিট করুণ। ব্যাস আপনার রেজিষ্ট্রেশন সম্পণ হয়েছে। 

সুরক্ষা টিকা কার্ড সংগ্রহ

এতক্ষণ আপনি যে প্রসেসটি দেখলেন সেটি হলো জন্ম নিবন্ধন দিয়ে করো টিকা রেজিস্ট্রেশন অথাৎ কোভিড টিকার রেজিস্ট্রেশন। আপনি এই ধাপটি সফল ভাবে সম্পন্ন করলে এবার আপনার প্রয়োজন সুরক্ষা টিকা কার্ড সংগ্রহ। সুরক্ষা টিকা কার্ড সংগ্রহণের জন্যও্ আপনি ঠিক একটি নিয়মে https://surokkha.gov.bd/ প্রবেশ করুণ। আর আপনি যদি রেজিষ্ট্রেশন করার পর উক্ত ওয়েব পোর্টালেই অবস্থান করে থাকেন তাহলে ব্রাউজারটি রিলোড দিয়ে নিন। এবার আপনি নিচের চিত্রের মার্ক করা টিকা কার্ড মেনুতে ক্লিক করুণ। এবার আপনি পুনরায় পূর্বের নিয়মেই জন্ম নিবন্ধন সার্টিফিকেট ট্যাব এ প্রবেশ করুণ। এবার আপনার সামনে প্রদর্শিত ফরম এ আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সঠিক ভাবে বসিয়ে নিচের ক্যাপচাটি পূরণ করে সংরক্ষণ বাটনে ক্লিক করুণ। এবার সেই পূর্বের মতোই আপনার মোবাইল ফেরিফিকেশন প্রসেস করানো হবে। তারপর আপনার মোবাইল ফোন এ যে কোডটি পাঠানো হবে উক্ত কোডটি বসিয়ে দিয়ে সাবমিট করুণ। সাবমিট করলে আপনার সামনে ডাউনলোড টিকা কার্ড নামক নতুন ট্যাব আসবে। এবার আপনি উক্ত ট্যাব এ ক্লিক করে ডাউনলোড করে নিন সুরক্ষা টিকা কার্ড। 



টিকা সনদ সংগ্রহ

আপনি উপরোক্ত নিয়মে জন্ম নিবন্ধন দিয়ে করোনা টিকা রেজিস্ট্রেশন করার পর সুরক্ষা কার্ডটি সংগ্রহ করে টিকা গ্রহণ করেছেন। এবার তাহলে আপনি টিকা সনদ সংগ্রহ করবেন কিভাবে ? টিকা সনদ সংগ্রহের উপায় জানতে মনোযোগ দিয়ে পড়তে থাকুন। আপনি পূর্বের নিয়মেই সুরক্ষা ওয়েব পোর্টালের উপরের দিকের টিকা সনদ ট্যাব এ ক্লিক করুণ। অথবা নিচের চিত্রটি ফলো করুণ। 



এবার আপনি পূর্বের নিয়মেই জন্ম নিবন্ধন সার্টিফিকেট ট্যাব এ ক্লিক করুণ। এবার আপনার সামনের প্রদর্শিত ফরম এ আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ বসিয়ে ক্যাপচা কোডটি বসিয়ে দিয়ে সাবমিট করুণ। তারপর আপনার মোবাইল ফোন এ একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে ‍সুরক্ষা সার্ভার থেকে।  এবার আপনি উক্ত ভেরিফিকেশন কোডটি বসিয়ে সাবমিট করুণ। এবার আপনার সামনে ভেরিফিকেশন হয়ে গেলেই টিকা সনদ ডাউনলোড এর একটি ট্যাব দেখানো হবে। এবার আপনি আপনার সনদটি ডাউনলোড করে নিন। 

পরিশেষে বলা যায় আপনি চাইলে জন্ম নিবন্ধন দিয়েও করোনা টিকা রেজিস্ট্রেশন / কোভিড টিকা রেজিষ্ট্রেশন করতে পারবেন। রেজিষ্ট্রেশন করার জন্য টিকা কার্ড ডাউনকরুণ এবং টিকা গ্রহণ করার পর আপনি উপরোক্ত নিয়মেই টিকা সনদ সংগ্রহ করে নিতে পারবেন। 
Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad