পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই করার উপায়

সাধারণ যেসব ব্যক্তি বিদেশগমণ করতে চান তাদের এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হয়। যারা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেক করতে চান তারা এখন খুব সহজেই অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেক করতে পারবেন। অথাৎ আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর যে আবেদন করেছিলেন তার সর্বশেষ স্ট্যাটাস কিভাবে চেক করবেন তা এই পোস্টের মাধ্যমে সম্পূর্ণ দেখানোর চেষ্টা করবো। 


পুলিশ ক্লিয়ারেন্স আবেদন পদ্ধতি

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য সাধারণ বাংলাদেশ পুলিশ এর অফিসিয়াল ওয়েবপোর্টল এ গিয়ে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হয়। 

প্রথমত ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য বাংলাদেশ পুলিশ এর ওয়েব পোর্টালে গিয়ে পুলিশ ক্লিয়ারেন্স টাব এ গিয়ে একটি একাউন্ট তৈরি করতে হয়। তারপর একাউন্টটি ভেরিফায়েড হয়ে গেলে আবেদন ট্যাব এ প্রবেশ করা যায়। এরপর আপনার পাসপোর্ট নাম্বার এবং ব্যক্তিগত তথ্য ফরম পূরণ করে আবেদন করতে হয়। আবেদন করার সময় আপনার পাসপোর্ট এর স্ক্যান কপি, ভোটার আইডি কার্ড এর স্ক্যান কপি, একটি ছবি এবং স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান কর্তৃক প্রদেয় নাগরিকত্ব সনদও স্ক্যান আকারে আপলোড করতে হয়। এরপর আবেদন সাবমিট করা হলে আবেদনের ফি পরিশোধ করতে হয়। পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন ফি ৫০০/- টাকা। যাহা চালান এর মাধ্যমে পরিশোধ করতে হয়। তবে বর্তমানে ই চালানও করা হয়। এরপর চালান এর একদিন পর চালান নম্বর ভেরিফাই করার পর চালান কপিও স্ক্যান করে আপলোড করে দিতে হয়। পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন প্রক্রিয়া এতোটুকুই। 

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার উপায়

সাধারণত পুলিশ ক্লিয়ারেন্স দুটি উপায়ে চেক করা যায়। একটি হলো অনলাইন চেক এর মাধ্যমে এবং আরেকটি হলো এসএমএস এর মাধ্যমে। দুটি মাধ্যমেই পুলিশ ক্লিয়ারেন্স চেক করার উপায় আলোচনা করা হলো। 

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য প্রথমেই আপনাকে ভিজিট করতে হবে www.police.gov.bd ওয়েবসাইটে। এরপর পুলিশ ক্লিয়ারেন্স ট্যাব এ গিয়ে লগইন এ প্রবেশ করতে হবে। এবার আপনি আবেদনের সময় যেই ইউজার পাসওয়ার্ড পেয়েছেন ওটা দিয়ে লগইন করতে হবে। আপনার প্রোফাইল এ প্রবেশ করার পর My Account এ যেতে হবে। এবার নিচের দিকে Application Info নামের আরেকটি ট্যাব দেখতে পাবেন। সেখানে গেলেই এই একাউন্ট থেকে কতটি পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করা হয়েছে সেগুলো দেখা যাবে। এবার আপনি আপনার নাম অথবা অ্যাপ্লিকেশন আইডি টি খুজে বের করুণ। তারপর ডান দিকে ট্যাব করে এগিয়ে গিয়ে Current Status চেক করলেই আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদন এর সর্বশেষ অবস্থা জানা যাবে। এই পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সাধারণত ১০টি ধাপে সম্পন্ন করা হয়েছে। অথাৎ নয়টি ধাপ সম্পন্ন হলে বুঝবেন আপনার আবেদনটি এসপি অফিস এ রয়েছে। এবার আপনি সেখানে গিয়ে ওটা উত্তোলণ করলেই আপনার আবেদনটি সম্পন্ন হবে। 

SMS এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদনের অবস্থা চেক পদ্ধতি:

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন অবস্থা অনলাইন সার্ভার প্যানেল ব্যতিত আরো একটি মাধ্যমে চেক করা যায়। আর সেটি হলো SMS এর মাধ্যমে যাচাই পদ্ধতি। এই পদ্ধতিতে আপনি মোবাইল এর মেসেজ এর মাধ্যমে চেক করতে পারবেন। 

পুলিশ ক্লিয়ারেন্স এসএমএস এর  মাধ্যমে চেক করতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে টাইপ করুণ PCC<space>S<Space>Reference No এবং সেন্ড করুণ 26969 নম্বরে। এসএমএসটি সেন্ড করার কিছু সময়ের মধ্যেই ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার আবেদনের অবস্থা জানিয়ে দেবে। 

শেষ কথা: 

উপরোক্ত দুটি পদ্ধতিতে আপনি চাইলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের অবস্থা চেক তথা যাচাইতে করতে পারেন। 

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad