টেলিটক নাম্বার চেক করার উপায় ও কোড

টেলিটক হচ্ছে বাংলাদেশের একটি সরকারি টিম কোম্পানী। টেলিটক নম্বর শুরু হয় 015 দিয়ে। আমরা অনেকেই টেলিটক নাম্বার ব্যবহার করি কিন্তু অনেক সময়ই আমাদের নিজেদের নম্বর মনে থাকে না। তখন আমরা নিজেদের নম্বর মতে না থাকার কারণে বিড়ম্বনায় পড়ি। বেশ কয়েকটি উপায় আছে টেলিটক সিম এর নম্বর দেখার। আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা জানবো কিভাবে আমরা টেকিটক নাম্বর চেক করতে পারি অথবা ডায়েল কোডের মাধ্যমে আমরা আমাদের নিজেদের টেলিটক মোবাইল নম্বর জানতে পারি। 


টেলিটক নাম্বার চেক

টেলিটক এর নাম্বার আমরা তিনটি উপায়ে দেখতে পারি। একটি হচ্ছে কোড ডায়েল করে। আরেকটি হচ্ছে এসএমএস পাঠানোর মাধ্যমে এবং অপরটি হচ্ছে টেলিটক কাস্টমার কেয়ার সেন্টারে ফোন কল এর মাধ্যমে। 

ডায়েল কোড এর মাধ্যমে টেলিটক নাম্বার চেক

টেলিটক সিম হতে 551 ডায়েল কোড এর মাধ্যমে নাম্বার চেক করতে পারবো। ধরুণ আপনি আপনার ব্যবহৃত টেলিটক নাম্বার ভুলে গেছেন। ফোনে টাকাও তুলতে পারছেন না অথবা অন্য কেউ আপনার নম্বরটি জানতে চায় কিন্তু বলতে পারছেন না। তাহলে আপনি আপনার নিজের নাম্বার দেখার জন্য 551 ডায়ের করে কল দিন। আপনি যখন 551 এ কল দিবেন তখন কিছু সময় পর ই আপনার মোবাইল স্কিনে আপনার সিমের নম্বরযুক্ত একটি ইন্টারফেস প্রদর্শন করানো হবে।

এসএমএস করে টেলিটক নাম্বার চেক করবেন যেভাবে

ডায়েল কোড পদ্ধতি ছাড়াও আপনি চাইলে এসএমএস করেও টেলিটক এর নাম্বার জানতে পারেন। এসএমএস এর মাধ্যমেও টেলিটক নাম্বার চেক করো যায়। এসএমএস এর মাধ্যমে টেলিটক নাম্বার চেক করতে আপনি আপনার মোবাইল ফোন এর মেসেজ অপশনে গিয়ে P লিখে সেন্ড করুণ 154 নম্বরে। তারপর ফিরতি এসএমএস এ আপনার নিজের মোবাইল নম্বরটি জানিয়ে দেবে। 

কাস্টামার কেয়ার ফোন দিয়ে নম্বর জানবেন যেভাবে

আপনি যদি ডায়েল কোড *551# ডায়েল করা অথবা এসএমএস লিখে চেক করা পছন্দ না করেন তাহলে আপনি চাইলে টেলিটক হেল্প সেন্টারে ফোন করেও আপনার নিজের নম্বর জানতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে 121 এ কল দিতে হবে। এরপর কল সেন্টার থেকে ডিফল্ট ভাবে বিভিন্ন মেনু শোনানো হবে। তার মধ্যে যখন বলা হবে আপনার নিজের নম্বর জানতে বাটনটি চাপুন, তখন আপনাকে সেই বাটনটি বাপতে হবে। আপনি যদি নিজের নম্বর শোনার জন্য উক্ত বাটনটি চাপেন তাহলে কল সেন্টার থেকে আপনার নিজের নম্বরটি বলে দিবে। তখন আপনি আপনার নিজের মোবাইল নম্বরটি লিখে নিতে পারেন। 

পরিশেষে বলবো উপরোক্ত তিনটি পদ্ধতির যেকোন একটি পদ্ধতি অবলম্বর করে আপনি আপনার নিজের টেলিটক নম্বর জানতে পারবেন। উপরোক্ত তিনটি পদ্ধতির মধ্যে ডায়েল কোডটাই সর্বাধিক জনপ্রিয়। অথাৎ আপনি সোজা *551# নম্বর ডায়েল করলেই আপনার টেলিটক নাম্বার দেখতে পারবেন। এছাড়াও বিকল্প দুটি পদ্ধতিও আপনি চাইলে ব্যবহার করতে পারেন।

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad