How to Set Up Cloudflare CDN on Blogger Easily

 ব্লগার অথবা যেকোন ওয়েবসাইড Cloudflare CDN এ সেটআপ করার পূর্বেই আমাদের জানা প্রয়োজন হলো CDN আসলে কি। CDN এর অর্থ হলো Content Delivery Network. অথাৎ কোন ব্লগ বা ওয়েবসাইট এর কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক। আরো সহজ ভাষায় বলতে গেলে CDN হলো কোন ব্লগ অথবা ওয়েবসাইট এর দ্রুতগতির লোডিং স্পীড দেওয়ার প্রযুক্তিই হলো CDN. কার্যকারীতার দিক থেকে অথাৎ ভালো মানের লোডিং স্পীড এর ক্ষেত্রে CDN অনেক জনপ্রিয়। সারা বিশ্বে অনেক ডাটা সেন্টার রয়েছে এবং সেখানে লক্ষ্ লক্ষ ওয়েবসাইট এর তথ্যও জমা রয়েছে। অনেকই এই CDN ব্যবহার করি। আবার অনেকেই ব্যবহার করি না। অনেকেই আছে CDN ব্যবহার করে কিন্ত CDN আসলে কি তা জানি না। আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা জানতে চেষ্টা করবো CDN কি, কিভাবে কাজ করে এবং একটি ব্লগ/ওয়েব সাইড CDN এ   কিভাবে যুক্ত করবেন। 


CDN কি?

CDN হচ্ছে মূলত কোন ব্লগার/ওয়েব সাইট এর সার্ভারে ভিজিটরদের কোন ডাটা সার্ভার থেকে তথ্য প্রদর্শন করাবে তার একটি প্রক্রিয়া। ধরুণ আপনি Blogger এ একটি ব্লগ করেছেন। তাহলে নিশ্চয় ব্লগটি Google Hosted এবং এর ডাটা সার্ভার US / Canada তে অবস্থিত। তাহলে আপনার ব্লগে যদি বাংলাদেশ, ইন্ডিয়া অথবা অন্য কোন দেশেরভিজিটর প্রবেশ করে তাহলে হোস্টেপ সার্ভার সেই US / Canada থেকে কনটেন্ট শো করাবে। এবার আপনি যদি CDN ব্যবহার করেন তাহলে আপনার ডাটা সার্ভার দুই দেশের মধ্যে যুক্ত হয়েখুব দ্রুত সময়ে কনটেন্ট শো করাবে। তাই CDN ব্যবহারে ব্লগারের অথবা যে কোন ওয়েব সাইট এর লোডিং স্পীট বেশি হয়। 

CDN কিভাবে কাজ করে ? 

CDN সাধারণত ব্লগারের/ওয়েবসাইট এর লোডিং স্পীড বাড়িয়ে থাকে। আর কোন ব্লগার অথবা ওয়েবসাইট এর লোডিং স্পীড গুগল র‌্যাংকিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিষয়টি আরো ক্লিয়ার ভাবে বোঝানোর জন্য ধরুন আপনি আপনার ক্রেডিট কার্ড এর মাধ্যমে বুথথেকে টাকা উত্তোলন করবেন। আপনার হাতে সময় কম থাকায় আপনি আপনার অবস্থানের থেকে নিকটস্থ কোন বুথ খুজছেন। যাতে আপনি খুব সম সময়ে টাকা উত্তোলণ করতে পারেন। CDN জিনিটটাও ঠিক তেমনি। অথাৎ আপনি অনলাইন ব্রাউজারে যখন কোন টাইটেল সার্চ করেন CDN ব্যবহার করলে খুব দ্রুত সময়ে সেই ডাটা আপনার সামনে প্রদর্শন করা হেয়। এটি ব্যবহােরের ফলে যেকোন ওয়েবসাইট খুব দ্রুত লোডিং হয়।

জনপ্রিয় কিছু CDN প্রোডাইড কোম্পানী

ব্লগার কিভাবে CDN এ যুক্ত করবেন

ব্লগার ওয়েব সাইট এর স্পীড বাড়ানোর জন্য কিভাবে Cloudflare CDN Install করবেন আসুন জেনে নেই। এর জন্য প্রথমে আপনাকে Cloudflare এ একটি একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার জন্য নিচের চিত্রটি ফলো করুন। 


একাউন্ট তৈরি করা হয়ে গেলে এবার আপনি যে ওয়েবসাইট অথবা ব্লগটি Cloudflare CDN এ যুক্ত করতে চান সেটি যুক্ত করুন। অথবা নিচের চিত্রটি লক্ষ্য করুণ। 


আপনার সাইটটি সঠিক বাবে যুক্ত হয়ে গেলে এবার আপনি প্যাকেজ এর দিকে লক্ষ্য করুণ। চাইলে আপনি ফি ব্যবহার করতে পারবেন। আবার Pro প্যাকেজও আছে। বুঝতেই পারছেন ফি এর চেয়ে Pro অবশই ভালো হবে। এবার আপনার ইচ্ছা। আপনি আপনার নিজের ইচ্ছেমতো প্যাকেজ নির্বাচন করুণ। 



এবার আপনাকে Domain DNS প্যানেল এ গিয়ে Default Name Server টি পরিবর্তন করে দিতে হবে। অথাৎ আপনার Default Name Server এ গিয়ে Cloudflare CDN এর Name Server টি বসিয়ে দিতে হবে। 



আপনি সফল ভাবে Cloudflare Name Server পরিবর্তন করতে পারলেই আপনার ব্লগের Cloudflare CDN Install / Setup হয়ে যাবে। 

শেষ কথা: 

আমরা যেহেতু পূর্বিই জেনেছি যে CDN আসলে কিভাবে কাজ করে অথাৎ কিভাবে ওয়েব সার্ভার এর লোডিং স্পীড কমিয়ে খুব দ্রুত কাছাকাছি ডাটা সার্ভার থেকে ডাটা প্রদর্শন করে থাকে। তাই সঠিক ভাবে CDN Setup করতে পারলেই আপনার ওয়েব সাইট এর লোডিং স্পীড ফাস্ট হবে এবং খুব দ্রুত কাছাকাছি ডাটা সার্ভার থেকে ডাটা প্রদর্শন করাবে। সুতরাং ব্লগ হোক বা যেকোন ধরনের ওয়েব সাইট ই হোক CDN ব্যবহার খুবই উপকারী। 

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad