COVID-19 টিকার রেজিষ্ট্রেশন করবেন যেভাবে

COVID-19 গোটা বিশ্বকে থমকে দিয়েছে বেশ কয়েক বছর যাবৎ। অনেম মানুষ মারা গেছে কোভিড-19 এ। প্রায় দুই থেকে আড়াই বছর পেরিয়ে গেলেও এখনও সংক্রমন থামেনি বিশ্বে। তেমনি বাংলাদেশ এর মানুষও কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছেন। অনেক গবেষণার পর দেবদূত হিসেবে খ্যাত কিছু সংখ্যক ডাক্তার তৈরি করেছেন কোভিড-১৯ টিকা। চাইলেই এই কোভিড-১৯ টিকা সকলে গ্রহণ করতে পারবেন না । এই টিকা গ্রহণ করার আগে কিছু কাজ সম্পন্ন করতে হবে সকলকে। তারপরেই এই টিকা গ্রহণ করা যাবে। 


COVIDE-19 VACCINE: 

COVID-19 টিকা গ্রহণ করার জন্য আপনাকে প্রথমে নিবন্ধন সম্পন্ন করতে হবে। এই টিকার নিবন্ধন সম্পন্ন করার পরই কেবল আপনি টিকা গ্রহণ করতে পারবেন। কিভাবে করবেন এই টিকার নিবন্ধন ? বাংলাদেশে কোভিড টিকা গ্রহণের নিবন্ধন করনের দুটি পদ্ধতি চালু রয়েছে। একটি হলো অনলাইন বা ওয়েব সার্ভার ব্যবহার করে নিবন্ধন এবং আরেকটি হলো মোবাইল এ্যাপস এর মাধ্যমে নিবন্ধন। বাংলাদেশ সরকার টিকা গ্রহণের নিবন্ধন করণের জন্য একটি ওয়েব পোর্টাল ও একটি এ্যাপস চালু করেছে। টিকা গ্রহণের পূর্বে সকলকেই এই রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে। 

COVID-19 টিকা নিবন্ধন প্রক্রিয়া

কোভিড-১৯ টিকা গ্রহণের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আপনাকে সর্বপ্রথম সরকারি ওয়েব পোর্টাল এ প্রবেশ করতে হবে। এই ওয়েব প্রোর্টালে প্রবেশ করলে আপনি নিচের চিত্রের মতো একটি প্রদর্শনী দেখতে পাবেন। 


এবার এই পোর্টাল এর উপর দিকে হেডার মেনুতে নিবন্ধন ও নিবন্ধন (পাসপোর্ট) এর যে কোন একটি লিংকে প্রবেশ করুণ্ নিবন্ধন মেনটি হচ্ছে বাংলাদেশের সকল জনগেণের জন্য প্রযোজ্য এবং নিবন্ধন পাসপোর্ট মেনুটি হচ্ছে বিদেশী নাগরিক, বিদেশগামী বাংলাদেশী নাগরিক এবং বিদেশে অধ্যয়নরত ছাত্র ও ছাত্রী। 

COVID-19 নিবন্ধন ফরম পূরণ

এবার আপনি আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ বসিয়ে আপনার পরিচয় যাচাই করুণ। যদি আপনার বয়স অনুযায়ী এই টিকা গ্রহণের জন্য আপনি উপযুক্ত হয়ে থাকেন, তাহলে আপনার নিজের নাম, পিতার নাম, মাতার নাম সম্বলিত একটি নতুন ইন্টারফেস প্রদর্শিত হবে আপনার সামনে। 


এবার মোবাইল নম্বর এর ফাকা ঘরে আপনার একটি সচল মোবাইল নম্বর বসান এবং প্রদর্শিত ফরম এর সকল খালি ঘর পূরণ করুণ। সবগুলো ক্যাটাগরি অথাৎ ঘর পূরণ হয়ে গেলে এবার আপনি সাবমিট/পরবর্তী ধাপে প্রবেশ করুণ ট্যাব এ ক্লিক করুন। 

এবার দেখবেন আপনার পূরণকৃত মোবাইল ফোনে একটি OTP প্রদান করা হয়েছে। অনেক সময় OTP আসতে কিছুটা সময় লাগতে পারে। অনুগ্রহ করে OTP না আসা পর্যন্ত অপেক্ষা করুন। এবার আপনার মোবাইল ফোনে আসা OTP কোডটি বসিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করুণ। উল্লেখ্য এই OTP কোডটি সর্বোচ্চ ৪ মিমিট পর্যন্ত কার্যকর থাকে। অথাৎ OTP পাওয়ার ৪ মিনিটের মধ্যেই আপনার নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

মোবাইল এর মাধ্যমে COVID-19 Vaccine রেজিষ্ট্রেশন: 

আপনি যদি কম্পিউটার অথবা ল্যাবটপ এর মাধ্যমে কোভিড টিকার নিবন্ধন সম্পন্ন করতে চান তাহলে আপনাকে উপরোক্ত কার্যক্রম সম্পন্ন করতে হবে। আবার চাইলে আপনি মোবাইল এ্যাপ এর মাধ্যমেও কোভিড টিকার নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। মোবাইল এ্যাপ এর মাধ্যমে নিবন্ধন করতে সুরক্ষা অ্যাপস টি গুগল প্লে-স্টোর থেকে প্রথমে ইন্সস্টল করতে হবে। এরপর উক্ত অ্যাপস টি ওপেন করে উপরোক্ত সকল নিয়মগুলো অনুসরণ করে এই নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

COVID-19 Vaccine Registration by Passport: 

কোভিড-১৯ টিকা গ্রহণের রেজিষ্টেশন পাসপোর্ট এর মাধ্যমে করতে হলে প্রথমে আপনাকে মেনুবার থেকে জাতীয় পরিচয়পত্র এর স্থলে রেজিষ্ট্রেশন ইন পাসপোর্ট অপশনটি বেছে নিতে হবে। এরপর উপরোক্ত সকল নিয়ম গুলো ফলো করে এই নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। অথাৎ শুধুমাত্র পাসপোর্ট ট্যাব এ প্রবেশ করতে হবে আর বাকি সকল নিয়মগুলো একই। 

টিকা কার্ড ডাউনলোড করবেন যেভাবে: 

কোভিড-১৯ টিকা গ্রহণ করার পর সার্ভার থেকে টিকার তথ্য সম্বলিত একটি সনদ প্রদান করা হয়ে থাকে। আপনি যদি কোভিড টিকা গ্রহণ করে থাকেন এবং টিকা সনদ ডাউনলোড করতে চান তাহলে প্রথমে আপনি কোভিড-১৯ রেজিষ্ট্রেশন সার্ভারে চলে যান। এরপর টিকা কার্ড ডাউনলোড অপশনে প্রবেশ করুন। এরপর  পূর্বের মতো আপনার রেজিষ্ট্রেশন এর তথ্য প্রদান করুন। আপনি আপনার রেজিষ্ট্রেশন এর তথ্য প্রদান করে সাবমিট করলে আপনার মোবাইল ফোন এ পুনরায় একটি OTP পাঠানো হবে। এবার আপনি আপনার মোবাইল ফোন এর OTP টি নির্ধারিত স্থানে বসান এবং সাবমিট করুণ। আপনি OTP টি নির্ধারিত স্থানে বসানোর পর সাবমিট করলে আপনার সামনে ডাউনলোড টিকা কার্ড নামক একটি নতুন মেনু শো করানো হবে। এবার আপনি ওই ডাউনলোড টিকা কার্ড মেনুতে ক্লিক করুন, তাহলেই আপনার নিজের তথ্য এবং টিকার তথ্য সম্বলিত একটি সনদ ডাউনলোড হয়ে যাবে। 

জন্মনিবন্ধন দিয়ে কোভিড-১৯ টিকা রেজিষ্ট্রেশন: 

আপনি যদি একজন অপ্রাপ্ত বয়স হয়ে থাকেন অথাৎ আপনার যদি জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে আপনি কিভাবে এই কোভিড টিকা গ্রহণের রেজিষ্ট্রেশন সম্পন্ন করবেন। হ্যা আপনার জাতীয় পরিচয়পত্র না থাকরেও কোন সমস্যা নেই। আপনি আপনার জন্ম সনদ দিয়েও কোভিড টিকা গ্রহণের রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে কোভিড সার্ভারে প্রবেশ করে রেজিষ্ট্রেশন ট্যাব এ প্রবেশ করতে হবে। এরপর আপনাকে নিবন্ধন ক্যাটাগরি জন্ম নিবন্ধন সনদ নির্বাচন করতে হবে। এবার পূর্বের মতোই সেম একটা ইন্টারফেস প্রদর্শিত হবে এবং আপনার পূর্বের নিয়মেই রেজিষ্ট্রিশনটি সম্পন্ন করতে হবে। 

শেষ কথা : 

উপরোক্ত প্রক্রিয়াটি অনুসরণ করে আপনি বাংলাদেশ থেকে কোভিড টিকা গ্রহণের জন্য নিবন্ধন সম্পন্ন করতে পারবেন এবং টিকা কার্ড ডাউনলোড করে আপনার নির্ধারিত টিা কেন্দ্রে গিয়ে টিকা গ্রহণ করতে পারবেন। টিকা মূলত বর্তমানে সর্বশেষ চারটি ধাপে গ্রহণ করতে হয়। প্রথম বার টিকা গ্রহণ করার পর আবার নির্ধারিত তারিখে গ্রহণ করতে হবে। এভাবে প্রতিটি নির্ধারিত তারিখ এ চারটি ডোজ গ্রহণ করতে হবে। একটি ডোজ সম্পন্ন করেও আপনি টিকা সনদ উত্তোলণ করতে পারবেন আবার সবগুলো ডোজ সম্পন্ন করেও টিকা সনদ উত্তোলণ করতে পারবেন। 

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad