ব্লগারে Post Custom Url কিভাবে করবেন

ব্লগ এ শুধু পোস্ট করলেই হয় না। পোস্ট গুলো যাতে ভিজিটর খুব সহজেই খুজে পায় তার বেশ কিছু কাজ করতে হয়। তার মধ্যে Custom url বা Custom Permalink খুবই গুরুত্বপূর্ণ। অথাৎ এসইও এর ক্ষেত্রেও কাস্টম পারমালিংক খুবই গুরুত্বপূর্ণ। 


Custom Url বা Custom Permalink কি ? 

ব্লগ Posting Custom Permalink হলো আপনি যে পোস্টটি করবেন তার নির্ধারিত একটি পোস্ট Keyword অথবা পোস্টের ওয়েব ঠিকানা বলা হয়। ধরুণ আপনি ব্লগে একটি পোস্ট করলেন, সেই পোস্টের ওয়েব ঠিকানা বা Url কি হবে। এটি ব্লগারের SEO ফিচার মূলত। যদি ব্লগ এ কোন পোস্ট করা হয় তাহলে ব্লগ এ স্বয়ংক্রিয় ভাবে একটি Custom Permalink তৈরি হয়ে যায়। তবে Custom Permalink এর অনেক সুবিধা আছে। যদি আপনি পোস্টের Custom Permalink না করেন তাহলে ব্লগ হতে স্বয়ংক্রিয় ভাবে যেহেতু পোস্ট শিরোনাম তৈরি হয় সেহেতু পোস্টের মধ্যে থাকা গুরুত্বপূর্ণ কিওয়ার্ড বাদ পড়ে যেতে পারে। তাই প্রফেশনাল ব্লগিং এর ক্ষেত্রে Blog Post Custom Permalink গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ব্লগ পোস্ট এর Custom Permalink করবেন কিভাবে

প্রথমে ব্লগ পোস্টটি সুন্দর ভাবে সাজিয়ে ফেলুন। এরপর আপনার টাইপকৃত পোস্টটির ডান দিকে নিচের চিত্রে মার্ককরা Permalink এ ক্লিক করুন। 

দেখুন Automatic Permalink এ Allow করা আছে এবং উপরে একটি Url স্বয়ংক্রিয় ভাবে তৈরি হয়ে গেছে। 


এখন আপনার পোস্ট এর Custom Permalink করার জন্য নিচের Custom Permalink টি Allow করুণ। 

আপনার পোস্ট এর টাইটেল অথাৎ শিরোনাম অনুসারে Keyword অথাৎ Url লিখুন এবং Done করে দিন। তব্যে হ্যা Blogspot এ এই Custom Permalink এ আপনি শুধু (A-Z, (a-z), (0-9, (0-9), (-) Dash, ( _ ) Underscore এগুলো ব্যবহার করতে পারবেন।  

ধরুন কোন একটি পোস্ট এর Custom Permalink করবো। তাহলে আমার টাইটেল ধরুন "How to use Custom Permalink in Blogspot" এবার যদি এই টাইটেল এর Custom Permalink করি তাহলে নিম্নোক্ত ভাবে লিখতে পারি। 

How-to-use-custom-permalink-in-blogspot


উপরোক্ত পারমালিংক এ (-) Dash ব্যবহার করা হয়েছে। 

অথবা 

How_to_use_custom_permalink_in_blogspot


 উপরোক্ত পারমালিংক এ ( _ ) Underscore ব্যবহার করা হয়েছে। 

Custom Permalink করে পোস্ট একবার Publish করে একবার আপনার পোস্টটি ভিউ করে দেখুন বাউজারে আপনার করা পারমালিংক টিই হয়েছে। এই ভাবে ব্লগ এ Custom Permalink করা যায়। 

Custom Permalink করার সুবিধা হলো আপনি যে পোস্টটি করছেন এই Keyword এর মাধ্যমে ভিজিটর খুব সহজে আপনার সাইটে চলে আসতে পারবে এবং আপনার পোস্টটি খুজে পেতে পারে। 

পোস্ট এ একবার Custom Permalink করে Publish করা হয়ে গেলে সেটা প্রাথমিক ভাবে পুনরায় আর পরিবর্তন করা যায় না। 

তবে যদি পুনরায় আপনার Custom Permalink টি পরিবর্তন করতে হয় অথবা করতে চান তাহলে পোস্টটি Edit বাটনে ক্লিক করুন। তারপর চিত্রে নির্দেশিত স্থানে অথাৎ Revert to Draft এ ক্লিক করুন। 

এর ফলে আপনার পোস্টটি পুনরায় Draft এ চলে আসবে। এবার আপনি পুরনায় Custom Permalink করতে পারবেন। 

Custom Permalink পোস্ট টাইটেল অথাৎ শিরোনাম অনুসারে হলে সাইটে ভিজিটর ভালো পাওয়া যায়। তাই পোস্ট করার পূর্বে শিরোনাম খুব ভালো ভাবে Keyword রিসার্চ করে Custom Permalink করতে হবে। এভাবেই Blog Post এ Custom Permalink করতে হয়ে। 

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad