ব্লগারে (SolaimanLipi) বাংলা ফন্ট যুক্ত করবেন যেভাবে

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে দিন দিন যেমন ব্লগ লেখালেখি বেড়ে চলছে, ঠিক তেমনি দিন দিন বাংলা ভাষায় ব্লগিংও বেড়ে চলেছে। মানুষ সাধারণত অনলাইন থেকে প্যাসিভ কিছু উপার্জন এর কথা চিন্তা করেই দিন দিন ব্লগিং এর দিকে ধাপিত হচ্ছে। আবার অনেকেই নিজের জীবনধারা, নিজের লেখা অনলাইন এ সংরক্ষণ এর জন্যও ব্লগিং করছেন। ফলে দিন দিন ব্লগিং এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং সেই সাথে বাংলা ভাষায় ব্লগিং ও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সময়ে গুগল বাংলা ভাষার ব্লগগুলোতেও এডসেন্স ব্যবহার করে উপার্জনের ব্যবস্থা করায় বর্তমানে ব্লগিংই হচ্ছে অলাইন প্যাসিভ ইনকামের উৎকৃষ্ঠ পন্থা হয়েছে। তবে গুগল এডসেন্স ছাড়াও আরো অনেক মাধ্যম রয়েছে ব্লগিং থেকে আয় করার। 


বাংলা ভাষার ব্লগে সুন্দর বাংলা ফন্ট কেন ব্যবহার করবেন:

ব্লগকে সুন্দর ও পাঠক প্রিয় করতে কার না ভালো লাগে। হ্যা ব্লগকে সুন্দর ডিজাইন দিলেই শুধু চলে না। বাংলা ভাষায় ব্লগ করতে বা লিখতে হলে ব্লগে বাংলা ফন্ট ইন্সস্টল থাকাটা বাধ্যতামূলক। ব্লগ  বিভিন্ন ভাবে করা যেতে পারে। তবে ফি ব্লগ করতে হলে সাধারণত গুগলের ফি দেওয়া ব্লগার বা ব্লগস্পট তৈরি করতে হবে। এরপর নিজের ইচ্ছেমত বা পছন্দমত একটা থিম যুক্ত করতে হেবে। এবাই সেই ব্লগে বাংলা ভাষায় লেখালেখি করতে চাইলে কিছু বাংলা ফন্ট ইন্সস্টল করার জন্য কিছু আলাদা css এবং Html কোডিং যুক্ত করতে হবে। তবে সম্প্রতি সময়ে প্রায় বেশিরভাগ থিম/Template এ ডিফল্ট ভাবে Veranda বাংলা ফন্ট যুক্ত করাই থাকে। এই Veranda ফন্ট দিয়ে বাংলা লিখতে হলে পোস্ট অপশনে গিয়ে কি-বোর্ড এর Crtl ও Alt বাটন চেপে ধরে V বাটন চাপতে হবে। তাহলেই আপনার লেখা বাংলা ভাসায় হবে। তবে এই Veranda ব্যতিত অন্য কোন সুন্দর বাংলা ফন্ট ব্লগে যুক্ত করা যায়। এর জন্য ব্লগে কিছু Html ও CSS যুক্ত করতে হবে। 

ব্লগ অথবা ওয়েবাইট এ বাংলা ফন্টের মধ্যে সোলাইমান লিপি জনপ্রিন্ট একটি ফন্ট। এই সোলাইমান লিপি ফন্ট ব্লগে যুক্ত করতে হলে নিম্নোক্ত Html কোডটি ব্লগে যুক্ত করতে হবে। 

কয়েকটি জনপ্রিয় বাংলা ফন্ট

  • Charukola Ultra Light
  • Ekushey Lohit 
  • Kalpurush 
  • Mukti 
  • Siyam Rupali 
  • SolaimanLipi

সোলাইমান লিপি ফন্ট ব্লগারে যুক্ত করবেন যেভাবে:

সোলাইমান লিপি বাংলা ফন্ট ব্লগারে যুক্ত করতে নিম্নোক্ত Html টি বসাতে হবে। 
<link href="https://cdn.rawgit.com/sh4hids/bangla-web-fonts/solaimanlipi/stvlesheet.css"rel="stylesheet"/>

 সোলাইমান লিপি ফন্ট CSS

font-family:SolaimanLipi;

সোলাইমান লিপি ফন্টটি আপনার ব্লগ অথবা ওয়েবসাইট এ যুক্ত করার জন্য প্রথমে আপনার ব্লগারের থিম অপশনে যান। এরপর আপনি আপনার থিমটির একটি ব্যাকআপ নিয়ে নিন। কারণ অনেক সময় Html এডিট এ মিস হলে সেভ নিবে না অথাৎ আপনার ব্লগটি এলোমেলো হয়ে যেতে পারে। আর এরকম সমস্যায় ব্যাকআপ থাকলে পুনরায় সেটি আবার চালু করতে পারবেন। ব্যাকআপ নেয়া হলে আপনার থিম থেকে Html এ এখন <head> অপশনে গিয়ে <head> সার্চ  করুন। অথবা </head> খুজে বের করুন। সম্প্রতি সময়ে AMP Template জনপ্রিয়। 

আর এই AMP থিমগুলোতে 

<head> স্থলে &lt;head&gt; এবং </head> এর স্থলে &lt;/head&gt;&lt;!--<head/>--&gt; 

কোড ব্যবহার করা হয়।  উপরের যেই কোড ই থাকুক না কেন ফন্ট এর Html থিম এর head সেকশনে ব্যবহার করতে হবে। 

Html এর কাজ শেষ হলে এবার আপনাকে আপনার কাঙ্খিত ফন্ট css বসাতে হবে। css বসানোর জন্য font-family; খুবে বের করুন। font-family; খুজে বের করে এর পরে SolaimanLipi বসিয়ে দিন। তবে যদি আগে থেকেই 

font-family:FontAwesome এবং font-family:Font Inherit 

বসানো থাকে তাহলে সেটা পরিবর্তন করতে হবে না। মানে দরকার নেই। 

উপরোক্ত কাজগুলো সঠিক ভাবে শেষ করার পর এবার আপনি আপনার এডিটকৃত থিমটি সেভ করুন। এবার আপনি পুনরায় রিলোড করে আপনার সাইটটি ওপেন করুন এবং নতুন কনটেন্ট লিখে দেখুন। অথাৎ আপনার ব্লগে বাংলা ফন্ট ইন্সস্টল সম্পন্ন হয়ে গেছে।  

Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Bottom Post Ad